আপনিও হয়ে উঠুন ওয়েব ডিজাইনার । পর্ব- ১

আসসালামুয়ালাইকুম, আশা করি সবাই ভালই আছেন । যারা ওয়েব ডিজাইন নিয়ে কাজ করতে চাচ্ছেন বা ওয়েব ডিজাইনার হিসাবে নিজেকে প্রতিষ্ঠিত করতে চাচ্ছেন কিন্তু কিভাবে করবেন তা বুজে উঠতে পারছেন না তাদের জন্যই আমার আজকের এই পোস্ট। শুরুতেই ভুলত্রুটি ক্ষমা-সুন্দর দৃষ্টিতে দেখার জন্য অনুরুধ করছি ।


প্রথমেই বলতে হয়, ওয়েব ডিজাইন কি? আমরা কোন ওয়েব সাইটে প্রবেশ করলেই যে পেইজটি দেখতে পাই তাই ওয়েব সাইট। আর এটার সম্মুখ অংশ ডিজাইন করাই হচ্ছে ওয়েব ডিজাইন ।

ওয়েব ডিজাইন শিখতে গেলে আপনার যা জানা থাকা লাগবে?


একটা ওয়েব ডিজাইন তৈরি করতে গেলে আপনাকে নুন্নতম “HTML” এবং “CSS” জানা থাকা লাগবে । এখন আপনার মনে প্রশ্ন জাগতে পারে ‘html’ কি ? ‘html’ হল ওয়েব ডিজাইন শিখার প্রথম ধাপ । ওয়েব ডিজাইন করতে গেলে আপনাকে অবশ্যই ‘html’ জানা থাকা লাগবে । এটা কোন প্রোগ্রামিং ভাষা নয় । এটা এক ধরনের মার্ক আপ ল্যাঙ্গুয়েজ , যার পুরো নাম “Hyper Text Markup Language” . এই ভাষাতে মূলত ট্যাগ নিয়া কাজ করা হয় এবং ট্যাগ গুলো “<>” এর ভিতরে থাকে । এই ট্যাগ গুলো লিখার নিয়ম হচ্ছে এগুলা “<>” দিয়ে শুরু করতে হয় এবং “</>” দিয়ে শেষ করতে হয় ।

যেমন :-  <html>....... </html>

এখন ট্যাগ গুলা সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।শুরুতেই আপনাকে Notped++ সফটওয়্যার টি ডাউনলোড করে নিতে হবে অথবা আপনার পিসির Notped এ লিখতে পারেন ।

‘html’ এর শুরুতেই লিখতে <!DOCTYPE html>


 হবে আমাদের সব ফাইল দুটি অংশে বিভক্ত থাকবে। (১)হেড (২)বডি । হেড এর ভিতর ব্রাউজার সংক্রান্ত কোন তথ্য থাকবে না । তবে আমাদের তথ্যগুলো বা ওয়েব সাইটকে সার্চ ইঞ্জিন এ এগিয়ে আনার জন্য আমরা হেড এর ভিতর বিভিন্ন কোড অথবা টাইটেল লিখতে পারি । যেমন :-
<!DOCTYPE html>
<html>
<head>
<title>
CREATIVE TUNES BD
</title>
</head>
<html>
আমরা ওয়েব সাইটএ ভিজিটরদের  যা দেখাতে চাই তা বডি এর মধ্যে লিখা হয়। এখানে আমরা যা লিখবো ব্রাওজার তাই প্রদর্শন করবে। তবে হে আমরা <h1>  ও </h1> এই ট্যাগ এর মাধ্যমে লিখার সাইজ বড়-ছোট করতে পারি ।
<!DOCTYPE html>
<html>
<head>
<title>
CREATIVE TUNES BD
</title>
</head>
<body>
<h1>This is IT releted website</h1>
</body>
<html>

আজ এই পর্যন্তই । পরবর্তী পোস্ট এর জন্য  সাথেই থাকুন ।  


TUNER : AMINUL ISLAM
Previous
Next Post »

4 comments

Write comments
December 15, 2016 at 11:59 AM delete

অনেক সুন্দর পোষ্ট...
WORDPRESS সম্পর্কে জানতে। নিচে ক্লিক ক্রুন
http://technobdcse.blogspot.com/2016/12/wordpress.html

Reply
avatar
Unknown
AUTHOR
December 15, 2016 at 12:11 PM delete

thanks for your inspiration

Reply
avatar
MD. AL AMIN
AUTHOR
December 16, 2016 at 10:50 AM delete

good post
visit my site.
http://ourworldtec.blogspot.com/

Reply
avatar
Unknown
AUTHOR
December 18, 2016 at 1:30 AM delete

thanks for yor inspiration...

Reply
avatar